অন্যান্য পৃষ্ঠা
প্রাপ্তি
প্রথমেই যেটা বলবো, সেটা হলো, শুরু থেকেই আমি প্রচন্ড নিষ্ঠা ও একাগ্রতার সঙ্গে কাজ করে গেছি, কিন্তু অধিকাংশ মানুষ যেমন বাণিজ্যিক দিকটা আগে ভালো করে বুঝে নেয়, আত্মপ্রচার ও খ্যাতি পছন্দ করে, এসবের কোনোটাই আমার মধ্যে কোনোদিনই ছিলো না। নইলে আজ হয়ত আমি আরেকটু অন্য জায়গায় থাকতাম। আমি নিজের কথা এতকাল বিশেষ বলিনি, নিজের মতো কাজ করেই খুশী ছিলাম। কাজেই আমার নিজের কাজকর্মের অডিও, ভিডিও, ইত্যাদি নজির বিশেষ গুছিয়ে রাখা হয়নি। আজকে এই ওয়েব প্রোফাইলটা তৈরী করার সময়ে মনে হচ্ছে, কেউ যদি জানতে আগ্রহী হন, তাঁদের জন্যে অন্ততঃ কিছু লিপিবদ্ধ করে রাখা উচিৎ, এইটুকুই।
প্রাচ্য ও পাশ্চাত্য সঙ্গীতের জগতে আমি গীতিকার, সুরকার, গায়ক এবং একাধিক বাদ্যযন্ত্রের যন্ত্রী হিসেবে টেলিভিশন, রেডিও, অনলাইন মিডিয়া, শর্টফিল্ম ও মঞ্চে বহু জায়গায় বহু ধরণের কাজ করেছি। রেডিওতে বক্তা হিসেবেও। অনেক অল্প বয়স থেকেই নানা ধরণের পুরস্কার, সার্টিফিকেট, প্রেস রিভিউ, ইত্যাদি পেয়ে এসেছি।
ভিনেতা হিসেবে মঞ্চে ও পর্দায় অনেক ধরণের কাজ করেছি। দুটি প্রখ্যাত হিন্দী নাটকের গ্রূপ এবং একটি ইংরেজি নাটকের (প্রধানতঃ ক্লাসিক) গ্রূপে কাজ করা ছাড়াও অনেক বাংলা গ্রূপে, আন্তর্জাতিক (বিভিন্ন দেশের) অনলাইন মিডিয়াতে এবং টেলিভিশনে কাজ করেছি।
নাট্য পরিচালক হিসেবে বাংলা, হিন্দী ও ইংরেজিতে দেশে ও অনলাইনে বিদেশে অসংখ্য কাজ করেছি।
মার একটি ফিল্মমেকিংয়ের ডিপ্লোমা আছে। শর্টফিল্ম নিয়ে পরীক্ষা নিরীক্ষা প্রচুর করেছি, এবং একসময়ে বাণিজ্যিকভাবে কিছু অ্যাডফিল্ম​, ডকুফিল্ম, ইত্যাদি বানিয়েছি। আবার হয়ত শুরু করতেও পারি।
লেখক ও কবি হিসেবে ইংরেজি, বাংলা ও হিন্দী নানা সংবাদপত্রে ও ম্যাগাজিনে আমার অনেক লেখা ও ফিল্মমেকিং, সঙ্গীত, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আর্টিকল / ফিচার ছাপা হয়েছে। সোশাল নেটওয়ার্কেও ছড়িয়ে আছে আমার অজস্র কাজ। চিত্রকর (অঙ্কনশিল্পী) ও ক্যালিগ্রাফার হিসেবেও।